Type Here to Get Search Results !

ঐক্যস্রী স্কলারশিপ এর টাকা কবে ঢুকবে ২০২২-২৩



প্রিয় ছাত্র ছাত্রীরা তোমারা সবাই জানো প্রতি বছরের ন্যায় এইবছরও Buddhist,Christian,Jain,Muslim,Parsh,Sikh ছাত্র ছাত্রীদের একটা স্কলারশিপ দেয়া হয় । যার নাম হচ্ছে ওই ঐক্যস্রী স্কলারশিপ ( aikyasree scholarship) । এই স্কলারশিপ থেকে Buddhist,Christian,Jain,Muslim,Parsh,Sikh  ছাত্র ছাত্রীরা প্রতিবছর টাকা পাই । তো এখন ঐক্যস্রী স্কলারশিপ ( aikyasree scholarship) এর আবেদন শুরু হয়েগেছে । এছাড়াও এর আবেদন কি করে করতে হয় সেটা সবারই জানা আছে । কিন্তু এবছর এক নতুন নিয়ম করা হয়েছে আবেদনের ক্ষেত্রে । আজকে আমরা সেই নতুন নিয়ম টা কি সে নিয়ে আলোচনা করব, এছাড়া ২০২২ ২৩ সিজনে ছাত্রছাত্রীরা কত টাকা পাবে কবে টাকা ঢুকবে নতুন করে এপ্লাই করলে কতদিনের মধ্যে টাকা ঢুকবে রেনুয়াল করলে কত দিনের মধ্যে টাকা ঢুকবে, সব কিছুই আর্টিকেল এর মধ্যে আমি বলেছি । তো চলুন বেশি দেরি না করে মেন টপিকে আসা যাক । 

তো প্রথমেই বলে রাখি এই ঐক্যশ্রী বৃত্তি কারা পাবে  

  • কোন কোন সম্প্রদায় ঐকশ্রী স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবে : 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দ্বারা এই ঐক্যশ্রী স্কলারশিপ পশ্চিমবঙ্গের সংখ্যালঘু সম্প্রদায়ের কে দেওয়া হবে। তাদের মধ্যে যারা রয়েছে তারা হল 

১. মুসলিম সম্প্রদায় 

২. খ্রিস্টান 

৩.জৈন 

৪.বুদ্ধ 

৫.পার্সি 

৬.শিখ

এই ছয়টি সম্প্রদায় মমতা বন্দ্যোপাধ্যায়ের ঐক্যশ্রী স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবে । 

  • ঐক্যশ্রী স্কলারশিপ কত প্রকার ও কি কি  :

1. pre matric aikyasree scholarship 

2. Post matric aikyasree scholarship 

3. SVMCM aikyasree scholarship

  • ঐক্যশ্রী স্কলারশিপের আবেদন করার জন্য নথিপত্র : 

1. ঐক্যশ্রী স্কলারশিপের আবেদন করার জন্য সেই ছাত্র বা ছাত্রীকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। 

2. আধার কার্ড 

3. জন্ম সার্টিফিকেট (এমন কোন ডকুমেন্টস যেখানে বাবা মায়ের নাম লেখা থাকবে)

4. বাংলার শিক্ষা পোর্টাল আইডি । 

5. মোবাইল নাম্বার ( আবেদন করার সময় মোবাইল নিজের কাছে রাখতে হবে ) 

6. ব্যাংকের পাস বই । 

7. আপনাদেরকে আগেই বলা হয়েছে যে ওই কোস্ট্রি স্কলারশিপ তিন রকমের হয় যদি আপনার নাম্বার ৬০% বা ৬০ % এর ওপরে হয় তাহলে আপনার ঐক্যশ্রী স্বামী বিবেকানন্দ স্কলারশিপ করা হবে । 

8. সেই জন্য আপনাকে বিডিও এর  সার্টিফিকেটের জন্য আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে ।

9. যাদের ঐক্যশ্রী স্বামী বিবেকানন্দের স্কলারশিপ হবে তাদেরকে অনলাইন ক্যাফে থেকে একটা ফরম্যাট বার করে দেয়া হবে, যে ফরমেটে স্কুলের হেডমাস্টার বা কলেজের প্রিন্সিপালের সেল্ফ অ্যাটেস্ট্যান্ট লাগবে । তবে বলে রাখি এই স্বামী বিবেকানন্দের স্কলারশিপ শুধুমাত্র যারা পোস্ট ম্যাটরিক তাদের জন্য ।

এই কয়েকটি জিনিস থাকলে বা ডকুমেন্টস থাকলে আপনি ঐক্যশ্রী স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবেন ।

1. pre matric aikyasree scholarship  : 

  • প্রীম্যাট্রিক ঐক্যশ্রী স্কলারশিপ থেকে কত টাকা পাওয়া যাবে : 

তো আপনাদের প্রথমেই বলে রাখি প্রিম্যাট্রিক মানে প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের যে স্কলারশিপ হবে সেই স্কলারশিপ টা প্রীম্যাট্রিক ঐক্যশ্রী স্কলারশিপ নামে পরিচিত । 

এই স্কলারশীপে ছাত্র-ছাত্রীরা ১৫০০ থেকে ২০০০ টাকা পাবে ।

2. Post matric aikyasree scholarship  

  • পোস্ট ম্যাট্রিক ঐক্যশ্রী স্কলারশিপ থেকে কত টাকা পাওয়া যাবে : 


পোস্ট মেট্রিক ঐক্যশ্রী স্কলারশিপ মানে হচ্ছে একাদশ শ্রেণী থেকে বাকি যেসব ডিগ্রী রয়েছে সেটাই হচ্ছে পোস্টম্যাট্রিক স্কলারশিপ । এই স্কলারশিপ এর মাধ্যমে ছাত্র-ছাত্রীরা 3000 থেকে 5000 অব্দি টাকা পেতে পারে 

3. SVMCM aikyasree scholarship 

  • স্বামী বিবেকানন্দ ঐক্যশ্রী স্কলারশিপ  থেকে কত টাকা পাওয়া যাবে : 

এই স্কলারশিপ টা শুধুমাত্র তাদের জন্য যারা পরীক্ষায় ৬০ শতাংশ বা তার বেশি নাম্বার পেয়েছে তারাই মাত্র এই স্কলারশিপ বা বৃত্তি পাবে ।

এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর জন্য পোস্ট ম্যাট্রিক ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবে । যদি ছাত্রছাত্রী আর্টসের স্টুডেন্ট হয় তাহলে তারা ১২ হাজার টাকা পাবে । আর যদি তারা সাইন্সের স্টুডেন্ট হয় তাহলে ১৬ হাজার টাকা পাবে । 

ঐক্যশ্রী স্কলারশিপ এর নতুন নিয়ম :

২০২২-২৩ ঐক্যশ্রী স্কলারশিপ এর একটা নতুন আপডেট এসেছে যেটা হল বাংলার শিক্ষা পোর্টাল আইডি যদি আপনার কাছে বা কোন স্টুডেন্টের কাছে বাংলা শিক্ষা পোর্টাল আইডি না থাকে তাহলে সে এই স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবে না । ছাত্র-ছাত্রীরা এই বাংলা শিক্ষা পোর্টাল আইডি তাদের বিদ্যালয় বা কলেজে সংগ্রহ করবে ।

ঐক্যশ্রী স্কলারশিপ এর টাকা কবে ঢুকবে  ২০২২-২৩:  


স্কলারশিপ এর টাকা কবে ঢুকবে এই নিয়ে সবার চিন্তা হয়ে গেছে । তো তাদের বলে রাখি যে প্রত্যেকটা স্কলারশিপ এ বিষয়ে একই নিয়ম থাকে প্রথমে ছাত্রছাত্রীদের স্কলারশিপ বিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে
ভেরিফাই করা হবে তারপর ডিস্ট্রিক্ট থেকে ভেরিফাই করা হবে তারপর স্টেট থেকে ভেরিফাই। তারপর আপনার ব্যাংক অ্যাকাউন্টের ভ্যালিডেশন চেক করা হবে। যদি আপনার ব্যাংক রেসপন্স না দেয় তাহলে তারা ম্যানুয়ালি ভেরিফিকেশন করবে। আর আপনার যদি ব্যাংক রেসপন্স দেয় তাহলে ব্যাংক অ্যাকাউন্ট ভ্যালেন্টেশনের জায়গায় ম্যাচ লিখতে থাকবে । আর যদি আপনার ব্যাংক রেসপন্স না দেয় তাহলে লিখা থাকবেন নট ম্যাচ বাট চেক এন্ড ভেরিফাই স্টেট লেভেল । তারপর লট জেনারেশন নাম্বার দেবে এবং কিছু দিনের মধ্যে আপনার একাউন্টে টাকা বা ছাত্র-ছাত্রীদের একাউন্টে টাকা ঢুকে যাবে ।

তো প্রথমেই বলে রাখি যে যদি ছাত্রছাত্রীদের স্কলারশিপ ফ্রেশ ভাবে করা হয় তাহলে টাকা ঢুকতে একটু দেরি হবে । প্রায় ৫ মাসের মত সময় নিবে । আর ছাত্র-ছাত্রীদের স্কলারশিপ যদি রেনুয়াল করা হয় তাহলে ২ মাস থেকে ৩ মাসের মধ্যে টাকা ঢুকে যাবে । তাহলে ছাত্র-ছাত্রীরা জানতে পারলো বা আপনারা জানতে পারলেন ঐক্যশ্রী স্কলারশিপ এর নতুন নিয়ম কবে টাকা ঢুকবে কি কি নথিপত্র লাগবে । 

aikyasree scholarship status check 2022-23

ঐক্যশ্রী স্কলারশিপ এর স্ট্যাটাস চেক : 

এই স্কলারশিপের স্ট্যাটাস চেক করার জন্য  ঐক্যশ্রী অফিসিয়াল সাইটে আপনাকে যেতে হবে তারপর স্টুডেন্ট এরিয়াতে ক্লিক করতে হবে । এবং নিচে দেখতে পাবেন track application । সেখানে ক্লিক করলে । প্রথমে আপনাকে আপনার ডিস্ট্রিক সিলেক্ট করতে হবে । তারপর আপনাকে কোন সিজন সেটা বেছে নিতে হবে । তারপর আপনার অ্যাপ্লিকেশন আইডি বা মোবাইল নাম্বার দিতে হবে । তারপর আপনার জন্ম তারিখ বসাতে হবে । এবং সর্বশেষ ক্যাপচা কোড দিয়ে সাবমিট করতে হবে তাহলে আপনার স্কলার্শিপ কত দূর পর্যন্ত ভেরিফাই হয়েছে আপনি সব দেখতে পাবেন । 
 

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ