বাংলায় লিও তলস্তয় এর জীবনী | Leo Tolstoy Biography in Bengali

  লিও তলস্তয় (Leo Tolstoy)

ভূমিকা: লিও তলস্তয় রুশ সাহিত্যের একজন খ্যাতনামা লেখক। বিশ্বসাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ ঔপন্যাসিক তলস্তয় শুধুমাত্র সাহিত্যের পরিসরে নিজেকে বেঁধে রাখেননি, সমাজের প্রতি কর্তব্যের তাগিদে তিনি হয়ে উঠেছিলেন একজন আদর্শ সমাজ সংস্কারক। ১৮২৮ খ্রিস্টাব্দের ৯ সেপ্টেম্বর রাশিয়ার টুলা প্রদেশে তিনি জন্মগ্রহণ করেন। পরিবারের চতুর্থ সন্তান ছিলেন তলস্তয়। শৈশবেই পিতা-মাতার মৃত্যুর পর তলস্তয় তাঁর পিসির কাছে মানুষ হন।

লিও তলস্তয় এর শিক্ষাজীবন ( (Education of Leo Tolstoy)

শিক্ষাজীবন: বাল্যকালে বাড়িতেই টলস্টয়ের প্রাথমিক শিক্ষা শুরু হয়। মাত্র পাঁচ-ছয় বছর বয়সে তিনটি ভাষায় তাঁর হাতেখড়ি হয়—মাতৃভাষা রুশ, জার্মানি এবং ফরাসি। ১৮৪৪ খ্রিস্টাব্দে কাজান বিশ্ববিদ্যালয়ে আইন এবং প্রাচ্যদেশীয় ভাষাশিক্ষার ছাত্র হিসেবে পড়াশোনা আরম্ভ করলেও সাফল্য আসেনি। তিনি বিশ্ববিদ্যালয় ছেড়ে কৃষক হওয়ার উদ্দেশ্য নিয়ে বাবার জমিদারিতে ফিরে আসেন। প্রাতিষ্ঠানিক শিক্ষায় সফল না হলেও রবীন্দ্রনাথ ঠাকুরের মতোই তিনি প্রকৃত অর্থে স্বশিক্ষিত ছিলেন। নিজের চেষ্টায় গ্রিক, আরবি, লাতিন, ইংরেজিসহ বহু ভাষায় তিনি দক্ষতা অর্জন করেন। চিত্রকলা এবং সংগীতশাস্ত্রেও তলস্তয় পারদর্শী ছিলেন। 

লিও তলস্তয় এর কর্মজীবন ( (The Career of Leo Tolstoy) 

কর্মজীবন: বেহিসাবি জীবনযাপনে প্রচুর অর্থের অপচয় করে তলস্তয় তাঁর দাদার কাছে ফিরে যান। দাদার সঙ্গেই ১৮৫১ খ্রিস্টাব্দে তিনি সেনাবাহিনীতে যোগ দেন। যোদ্ধা হিসেবে প্রথমেই তিনি ক্রিমিয়ার যুদ্ধে অংশগ্রহণ করেন। এই সময়েই তাঁর সাহিত্যিক প্রতিভার বিকাশ ঘটে।

লিও তলস্তয় এর সাহিত্যজীবন ( Literary life of Leo Tolstoy )

সাহিত্যজীবন: সেনাবাহিনীতে থাকাকালীন তলস্তয় প্রথম আত্মজীবনীমূলক উপন্যাস 'Childhood' রচনা করেন। তাঁর প্রথম উপন্যাস হিসেবে সেটি 'The Contemporary'-তে প্রকাশিত হয়। সেনাবাহিনী ত্যাগ করার পর তিনি আত্মজীবনীমূলক ট্রিলজির দ্বিতীয় ও তৃতীয় খণ্ড প্রকাশ করেন যথাক্রমে 'Boyhood' ও 'Youth' নামে। ১৮৬৯ খ্রিস্টাব্দে তাঁর অন্যতম শ্রেষ্ঠ উপন্যাস 'War and Peace' প্রকাশিত হয়। সাহিত্যমহল এই কাহিনিতে গভীরভাবে আলোড়িত হয়। এরপর ১৮৭৩-১৮৭৭-এর মধ্যে তাঁর 'Anna Karenina' উপন্যাসটি প্রকাশিত হয়। এ ছাড়া তাঁর উল্লেখযোগ্য ছোটো উপন্যাস হল 'The Death of ivan Ilych' এবং 'Father Sergius'। এগুলি ছাড়াও তলস্তয় প্রচুর ছোটোগল্প, প্রবন্ধ এবং নাটক লিখেছেন। 

লিও তলস্তয় এর সাহিত্যরীতি ( Literary Style of Leo Tolstoy )

সাহিত্যরীতি: টলস্টয়ের দৃষ্টিভঙ্গি ছিল দার্শনিকসুলভ। তাঁর কোনো রচনাতেই তাই অবাস্তব রোম্যান্টিক কল্পনার প্রকাশ ঘটেনি। বাস্তবজীবনের অভিজ্ঞতাকেই তিনি তাঁর লেখনীতে সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। তাই তাঁর রচনা তাঁর সমকালের বাস্তবতাকে গভীরভাবে তুলে ধরে। জীবনের প্রকৃত অর্থ অনুসন্ধান এবং অতি সহজে ও সংক্ষেপে জীবনের প্রকৃত স্বরূপ সম্পর্কিত বার্তা দেওয়াই তাঁর ছোটোগল্পগুলির উদ্দেশ্য। তাঁর শিক্ষামূলক ছোটোগল্পগুলি দৃঢ় নৈতিকবোধ প্রকাশ করে। টলস্টয়ের সাহিত্যিক প্রতিভা তাঁকে বিশ্বসাহিত্যের আসরে উচ্চপদে আসীন করেছে। 

আরোও পড়ুন _: বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জীবনী বাংলা | bankim Chandra chattopadhyay biography in Bengali

লিও তলস্তয় এর ব্যক্তিজীবন ( Personal life of Leo Tolstoy )

ব্যক্তিজীবন: ব্যক্তিগত জীবনে তলস্তয়ের মধ্যে প্রচুর পরস্পরবিরোধী চারিত্রিক বৈশিষ্ট্যের সমাবেশ লক্ষ করা যায়। যুবা বয়সে তিনি যেমন একদিকে বেহিসাবি জীবনযাপন করে অর্থের অপচয় করেছেন, প্রৌঢ়ত্বে পৌঁছিয়ে সর্বত্যাগী সন্তের মতো জীবন কাটিয়েছেন। লিও তলস্তয় খুব ভালো শিকারি ছিলেন। খ্রিস্টান ধর্মের যাজক সম্প্রদায়ের সমালোচনা করে তিনি তাঁদের রোষের শিকার হন। তাঁকে খ্রিস্ট ধর্ম থেকে বহিষ্কার করা হয়। একইভাবে, তিনি রাশিয়ার জার শাসনতন্ত্রের স্বৈরাচারের বিরুদ্ধেও সরব হন। দরিদ্র চাষির সন্তানদের জন্য স্কুল খুলে তিনি নিজে সেখানে শিক্ষকতা করতেন।

লিও তলস্তয় এর শেষজীবন ( The Last Life of Leo Tolstoy)

শেষজীবন: শেষজীবনে তিনি কাউকে না জানিয়ে গৃহত্যাগ করেন। বাড়ি থেকে দূরবর্তী আস্টাপোভো নামক রেলস্টেশনে প্রচণ্ড শীতে নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে ১৯১০ খ্রিস্টাব্দের ৭ নভেম্বর তিনি মারা যান। 

লিও তলস্তয় সম্পর্কে কিছু প্রশ্ন পত্র : 

1. লিও তলস্তয় কত খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন ?

উত্তর : ১৮২৮ খ্রিস্টাব্দের ৯ সেপ্টেম্বর

2. লিও তলস্তয় কোথায় জন্মগ্রহণ করেন ? 

উত্তর :  রাশিয়ার টুলা প্রদেশে লিও তলস্তয় তিনি জন্মগ্রহণ করেন

3. লিও তলস্তয় পরিবারের কত নম্বর সন্তান ছিলেন ?

উত্তর : পরিবারের চতুর্থ সন্তান ছিলেন তলস্তয়

4. লিও তলস্তয় কত খ্রিস্টাব্দে সেনাবাহিনীতে যোগ দেন ?

উত্তর : ১৮৫১ খ্রিস্টাব্দে তিনি সেনাবাহিনীতে যোগ দেন

5. লিও তলস্তয়ের প্রথম আত্মজীবনীমূলক উপন্যাস এর নাম কি ? 

উত্তর : প্রথম আত্মজীবনীমূলক উপন্যাস 'Childhood' রচনা করেন

6. লিও তলস্তের মৃত্যু কত সালে হয় ?

উত্তর : ১৯১০ খ্রিস্টাব্দের ৭ নভেম্বর



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ